বাংলাদেশ ব্যাংকে স্থাপিত ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) সার্ভারে সমস্যা দেখা দিয়েছে। বুধবার (৫ এপ্রিল) দুপুর থেকে এ সমস্যা শুরু হয়। ফলে ইন্টারনেট ব্যাংকিং সেবা ও এটিএম বুথেও সাময়িক সমস্যা তৈরি হয়েছিল। ব্যাহত হয় এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে তাৎক্ষণিক টাকা স্থানান্তর। তবে সন্ধা ৬টার দিকে সমস্যার সমাধান হয়েছে বলে বাংলাদেশ ব্যাংক সূত্র নিশ্চিত করেছেন।
এনপিএসবি আন্তঃব্যাংক কার্ডভিত্তিক ও ইন্টারনেট ব্যাংকিং লেনদেন মাধ্যম। ব্যাংকগুলোকে পরস্পরের সঙ্গে সংযুক্ত করে এটি। এনপিএসবির মাধ্যমে এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের এটিএম বুথ ব্যবহার করে টাকা তুলতে পারেন। আবার ইন্টারনেট ব্যাংকিং সেবায় এক ব্যাংকের গ্রাহক নিজের হিসাব থেকে অন্য গ্রাহকের হিসাবে টাকা পাঠাতে পারেন।
কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা জাগো নিউজকে বলেন, ‘বাংলাদেশ ব্যাংকে দুপুর থেকে নেটওয়ার্কিংয়ে টেকনিক্যাল সমস্যা দেখা গিয়েছিল। সন্ধ্যা ৬টার দিকে সমস্যা সমাধান করা হয়েছে। পুরো নেটওয়ার্কিং সিস্টেম এখন সুষ্ঠুভাবে চলছে।
সূত্র : জাগোনিউজ২৪.কম